অধিবেশন

সূচনা অধিবেশন  – সেবা প্রদানকারীদের অনলাইনের মাধ্যমে আত্ম প্রশিক্ষণের মডিউল

সূচনা অধিবেশন – সেবা প্রদানকারীদের অনলাইনের মাধ্যমে আত্ম প্রশিক্ষণের মডিউল

মূল সম্পাদনায়ঃ সালমা পারভীন, চিকিৎসা মনোবিজ্ঞানী এবং পার্ট টাইম লেকচারার, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ^বিদ্যালয়রুমা খোন্দকার, চিকিৎসা মনোবিজ্ঞানী এবং মনো-সামাজিক পরিচর্যা বিশেষজ্ঞ সহযোগিতায়ঃ কামরুন নাহার, প্রকল্প সমন্বয়কারী, নারীপক্ষফরিদা ইয়াছমিন, প্রকল্প...

অধিবেশন ১: স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য এবং সুস্থতা

অধিবেশন ১: স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য এবং সুস্থতা

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশন শেষে আপনি- ১. মানসিক স্বাস্থ্যের সংগে সম্পর্কিত কিছু বিষয়ের সংজ্ঞা জানতে পারবেন। ২. জানতে পারবেন, কি কি অবস্থা দেখে বোঝা যেতে পারে আপনি মানসিক ভাবে ভালো আছেন ৩. শরীর ও মন যে একে অপরের সাথে সম্পর্কিত তা বুঝতে পারবেন ৪. মানসিক সমস্যা এবং...

অধিবেশন ২: মানসিক স্বাস্থ্য এবং সেবা- বিষয়ে সমাজে প্রচলিত ভ্রান্ত ধারণা এবং এর ফলে সেবা গ্রহনে সৃষ্ঠ বাধাঁসমূহ

অধিবেশন ২: মানসিক স্বাস্থ্য এবং সেবা- বিষয়ে সমাজে প্রচলিত ভ্রান্ত ধারণা এবং এর ফলে সেবা গ্রহনে সৃষ্ঠ বাধাঁসমূহ

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশন শেষে আপনি- ১. মানসিক স্বাস্থ্য, সমস্যা, রোগ এবং সেবা সম্পর্কে সমাজে প্রচলিত কুসংস্কার এবং ভ্রান্ত ধারণা সম্পর্কে জানবেন ২. এর ফলে ব্যক্তির জীবনে কি ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে সে বিষয়ে ধারণা পাবেন আমাদের দেশে মানসিক স্বাস্থ্য, মানসিক...

অধিবেশন ৩: কাদের মানসিক স্বাস্থ্য সেবা প্রয়োজন- তাদের চিহ্নিত করার কিছু লক্ষণ এবং করণীয়

অধিবেশন ৩: কাদের মানসিক স্বাস্থ্য সেবা প্রয়োজন- তাদের চিহ্নিত করার কিছু লক্ষণ এবং করণীয়

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশন শেষে আপনি জানতে পারবেন ১. মানসিক স্বাস্থ্য সেবা কাদের প্রয়োজন, তা চিহ্নিত করতে পারবেন। ২. মানসিক সমস্যা এবং মানসিক রোগের লক্ষণগুলো সম্পর্কে জানতে পারবেন ৩. জানার পরে আপনার করনীয় পদক্ষেপ কি হতে পারে তা অনুধাবণ করতে পারবেন মানসিক স্বাস্থ্য...

অধিবেশন ৪: একজন সেবা প্রদানকারীর কি কি ব্যক্তিগত এবং পেশাগত বৈশিষ্ট্য থাকা প্রয়োজন এবং কেন

অধিবেশন ৪: একজন সেবা প্রদানকারীর কি কি ব্যক্তিগত এবং পেশাগত বৈশিষ্ট্য থাকা প্রয়োজন এবং কেন

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশন শেষে আপনি জানতে পারবেন- ১. একজন সেবা প্রদানকারীর কি কি ধরণের ব্যক্তিগত এবং পেশাগত বৈশিষ্ট্য থাকা প্রয়োজন ২. জানার পরে আপনার করনীয় কি হতে পারে তা অনুধাবন করতে পারবেন নিরিবিলি কিছু সময় ভাবতে পারেন, “আপনার জীবনের আপন একজন ব্যক্তির কথা, যার...

অধিবেশন ৫: কিভাবে সেবা গ্রহীতার সংগে শ্রদ্ধা, বিশ্বস্থ এবং আস্থা স্থাপন করা যেতে পারে এবং কেন

অধিবেশন ৫: কিভাবে সেবা গ্রহীতার সংগে শ্রদ্ধা, বিশ্বস্থ এবং আস্থা স্থাপন করা যেতে পারে এবং কেন

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশনের শেষে আপনি- ১. প্রত্যেকটি কাজ বা আচরনের পিছনে ব্যক্তির কি বিশ্বাস বা মূল্যবোধ কাজ করে সে সম্পর্কে জানতে পারবেন ২. পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে তা কিভা্েব প্রভাব বিস্তার করে তা জানতে পারবেন ৩. সেবা প্রদান করার ক্ষেত্রে বিবিশ্বাস এবং আস্থার...

অধিবেশন ৬: কি কি উপায়ে সেবা গ্রহীতার সংগে একটি সফল যোগাযোগ প্রতিষ্ঠা করা যেতে পা্ের এবং এর প্রয়োজনীয়তা

অধিবেশন ৬: কি কি উপায়ে সেবা গ্রহীতার সংগে একটি সফল যোগাযোগ প্রতিষ্ঠা করা যেতে পা্ের এবং এর প্রয়োজনীয়তা

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশন শেষে আপনি- ১. মানব যোগাযোগ কি এবং কত প্রকার জানবেন ২. এর সংগে সংশ্লিষ্ট দক্ষতাগুলো জানবেন এবং শিখবেন ৩. একজন সেবা প্রদানকারী হিসেবে এই দক্ষতাগুলো ব্যক্তি এবং কর্মজীবনে প্রয়োগের কার্যকারিতা বিষয়ে অনুপ্রেরণা পাবেন যোগাযোগঃ দু’জন ব্যক্তির মাঝে...

অধিবেশন ৭: মনোযোগ সহকারে কিভাবে কথা শোনা যেতে পারে

অধিবেশন ৭: মনোযোগ সহকারে কিভাবে কথা শোনা যেতে পারে

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশনের শেষে আপনি - ১. মনোযোগ দিয়ে কথা শোনার ক্ষেত্রে কোন দক্ষতাগুলোর প্রয়োজন হয় তা জানতে এবং শিখতে পারবেন ২. মনোযোগ দিতে বাধাঁ আসতে পারে, সেই বিষয়গুলো বুঝতে পারবেন মনোযোগ সহকারে অনুধাবন করে, খোলা মনে শোনা বা ‘শ্রবণ’ করা যোগাযোগের প্রধান একটি...

অধিবেশন ৮: সেবা গ্রহীতার কথা শোনার পাশাপাশি যথাযথ ভাবে সাড়া দেওয়া

অধিবেশন ৮: সেবা গ্রহীতার কথা শোনার পাশাপাশি যথাযথ ভাবে সাড়া দেওয়া

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশনের মাধ্যমে আপনি- ১. প্রতিক্রিয়া ব্যক্ত করা কি এবং এর প্রকৃতি স¤পর্কে জানতে পারবেন ২. নিজেদের এবং অন্যের প্রতিক্রিয়ার ধরন চিহ্নিত করতে পারবেন ৩. স্বাভাবিকভাবে আমাদের মধ্যকার যে সকল প্রতিক্রিয়া করার প্রবণতা চলে আসে তা বুঝতে শেখা এবং প্রতিক্রয়া...

অধিবেশন ৯: সেবা গ্রহীতার সংগে কিভাবে সহমর্মিতা প্রকাশ করা যেতে পারে এবং কেন এই দক্ষতাটি মানসিক সেবা প্রদানকারীদের জন্য অবশ্যই একটি দক্ষতা

অধিবেশন ৯: সেবা গ্রহীতার সংগে কিভাবে সহমর্মিতা প্রকাশ করা যেতে পারে এবং কেন এই দক্ষতাটি মানসিক সেবা প্রদানকারীদের জন্য অবশ্যই একটি দক্ষতা

অধিবেশণের উদ্দেশ্যঃ ১. সেবা প্রদানের সময় সহমর্মিতা কিভাবে দেখানো যেতে পারে এবং কেন তা গুরুত্বপূর্ণ তা বোঝা যাবে ২. যোগাযেগের ক্ষেত্রে সহমর্মিতা কিভাবে সহায়ক হয়ে থাকে সে সম্পর্কে পরিস্কার ধারণা পাবেন ৩. সেবা গ্রহীতার ইতিবাচক বা নেতিবাচক অনুভূতিগুলো বোঝার ক্ষমতা বৃদ্ধি...

অধিবেশন ১০: সেবা প্রদানকারী হিসেবে নিজের যত্নের গুরুত্ব

অধিবেশন ১০: সেবা প্রদানকারী হিসেবে নিজের যত্নের গুরুত্ব

অধিবেশণের উদ্দেশ্যঃ এই সেশন শেষে আপনি- ১. সেবা প্রদানকারী হিসেবে নিজের যত্ন করা কেন জরুরী তা অনুধাবন করতে পারবেন ২. মানসিক চাপ সম্পর্কে জানবেন ৩. কিছু এক্সারসাইজ সম্পর্কে জানবেন যা আপনাকে শান্ত বা রিলাক্স হতে সাহায্য করবে নিজের যত্নঃ আমাদের দৈনন্দিন বিভিন্ন/ নানান...

অধিবেশন ১১: কিভাবে একটি সংকটকালীন পরিস্থিতি মোকাবেলা করা যেতে পারে

অধিবেশন ১১: কিভাবে একটি সংকটকালীন পরিস্থিতি মোকাবেলা করা যেতে পারে

অধিবেশণের উদ্দেশ্যঃ এই অধিবেশণ শেষে আপনি- ১. ধারণা পাবেন বা বুঝতে পারবেন, হঠাৎ কোন সংকটকালীন পরিস্থিতিতে কিভাবে নিজে এবং অন্যনারা টিকে থাকি এবং তার সম্ভাব্য উপায়গুলো কি কি ২. এ ধারণার মাধ্যমে, সংকটে আছেন এমন ব্যক্তির মানসিক অবস্থা বুঝতে কিছুটা সমর্থ হবেন। সঙ্কটকালীন...

অধিবেশন ১২: কখন রেফার করতে হবে

অধিবেশন ১২: কখন রেফার করতে হবে

অধিবেশণের উদ্দেশ্যঃ এই অধিবেশণ শেষে আপনি - ৩. বুঝতে পারবেন সম্ভাব্য কোন কোন জায়গায় এবং পেশাজীবীদের নিকট মানসিক স্বাস্থ্য সমস্যায় ভূগছেন এমন ব্যক্তিদের রেফার করতে পারবেন। ৪. এর সাথে সাথে, উল্লেখিত তালিকা ছাড়াও অন্য আর কোন রেফার করার জায়গা বা ব্যক্তি থাকলে সে তথ্য জানতে...

error: Content is protected !!