মূল সম্পাদনায়ঃ
সালমা পারভীন, চিকিৎসা মনোবিজ্ঞানী এবং পার্ট টাইম লেকচারার, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ^বিদ্যালয়
রুমা খোন্দকার, চিকিৎসা মনোবিজ্ঞানী এবং মনো-সামাজিক পরিচর্যা বিশেষজ্ঞ
সহযোগিতায়ঃ
কামরুন নাহার, প্রকল্প সমন্বয়কারী, নারীপক্ষ
ফরিদা ইয়াছমিন, প্রকল্প ব্যবস্থাপক, নারীপক্ষ
শুভ সরকার, প্রশিক্ষনরত চিকিৎসা মনোবিজ্ঞানী, ঢাকা বিশ^বিদ্যালয়
মো. নাসিম বিল্লাহ্, প্রশিক্ষনরত চিকিৎসা মনোবিজ্ঞানী, ঢাকা বিশ^বিদ্যালয়
তত্ত¡াবধায়ক ঃ
সাফিয়া আজিম, সদস্য, নারীপক্ষ
কেন এই মডিউলটি?
নারীর প্রতি সহিংসতামূলক ঘটনা-সহ, যে কোন ব্যক্তিগত বা দলীয় আঘাতের (শারীরিক, মানসিক, সামাজিক, অর্থনৈতিক) শিকার ব্যক্তিদের যারা সেবা দিয়ে থাকেন এবং যে ধরনের সেবা দিয়ে থাকেন তার সংগে আক্রান্ত ব্যক্তির মানসিক স্বাস্থ্য বিষয়ে সেবার অন্তর্ভূক্তির প্রয়োজন রয়েছে। এর মাধ্যমে সেবা’র মান উন্নয়নের পাশাপাশি আক্রান্ত ব্যক্তির মাঝে জীবনবোধের উন্নয়ন ঘটবে এবং সুস্থ ও ভালো থাকার প্রক্রিয়াটি দীর্ঘমেয়াদী হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।
কাদের জন্য এই মডিউল?
সেবাপ্রদানকারী হিসেবে যারাই দায়িত্ব পালন করছেন সকলের দক্ষতা উন্নয়নের জন্যই এই মডিউল। তবে এখানে উল্লেখ করা প্রয়োজন, মানসিক স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য একজন ব্যক্তির মাঝে কিছু প্রস্তুতি এবং আগ্রহ থাকা প্রয়োজন। কেননা এই সেবা প্রদান প্রক্রিয়াটির মান নির্ভর করে সেবাপ্রদানকারী কতটা আগ্রহী, দায়িত¦শীল, সে নিজে ভালো আছেন এবং সর্বোপরি সমাজের মানুষের কল্যাণ বা মঙ্গলের জন্য কতটা আন্তরিক-তার উপর।
একজন সেবা প্রদানকারী হিসেবে, আপনি নি¤েœ উল্লেখিত বিষয়ে ধারণা লাভ করতে পারবেন এবং কিছু দক্ষতা অর্জন করতে পারবেন ঃ
১. স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য এবং সুস্থতা বিষয়ে ধারনা লাভ
২. মানসিক স্বাস্থ্য এবং সেবা- বিষয়ে সমাজে প্রচলিত ভ্রান্ত ধারণা এবং এর ফলে সেবা গ্রহণে সৃষ্ঠ বাধাঁসমূহ সম্পর্কে জানা
৩. কাদের মানসিক স্বাস্থ্য সেবা প্রয়োজন- তাদের চিহ্নিত করার কিছু লক্ষন এবং করণীয়
৪. একজন সেবা প্রদানকারীর কি কি ব্যক্তিগত এবং পেশাগত বৈশিষ্ট্য থাকা প্রয়োজন এবং কেন তা জানা
৫. কিভাবে সেবা গ্রহীতার সংগে শ্রদ্ধা, বিশ^াস এবং আস্থা স্থাপন করা যেতে পারে এবং কেন, তা শেখা
৬. কি কি উপায়ে সেবা গ্রহীতার সংগে একটি সফল যোগাযোগ প্রতিষ্ঠা করা যেতে পা্ের এবং এর প্রয়োজনীয়তা
৭. মনোযোগ সহকারে কিভাবে কথা শোনা যেতে পারে-তার দক্ষতার উন্নয়ন
৮. সেবা গ্রহীতার কথা শোনার পাশাপাশি যথাযথভাবে সাড়া দেওয়ার দক্ষতা উন্নয়ন
৯. সেবা গ্রহীতার সংগে কিভাবে সহমর্মিতা প্রকাশ করা যেতে পারে এবং কেন এই দক্ষতাটি মানসিক সেবা প্রদানকারীদের জন্য অবশ্যই একটি দক্ষতা সে বিষয়ে জানা
১০. সেবা প্রদানকারী হিসেবে নিজের যতেœর গুরুত্ব অনুধাবণ করা
১১. কিভাবে একটি সংকটকালীন পরিস্থিতি মোকাবেলা করা যেতে পারে সে বিষয়ে ধারনা অর্জন
১২. কখন রেফার করতে হবে সে বিষয়ে জানা এবং বোঝা
আপনি কি প্রস্তুত এই আত্ম প্রশিক্ষণটি শুরু করার জন্য?
প্রশিক্ষণটি সম্পন্ন করতে ১৮ ঘন্টা সময়ের প্রয়োজন হতে পারে
আপনি চাইলে হাতে যত সময় রয়েছে সেই অনুযায়ী ভাগ করে নিয়ে প্রশিক্ষণটি করতে পারেন
তবে ধারাবাহিকভাবে এবং একবারে অন্তত একটি অধিবেশণ শেষ করতে পারলে, মনে রাখার সুবিধা হতে পারে
অনলাইনে হওয়ার কারনে প্রশ্ন করা বা কোন বিষয়ে পরিস্কার না হওয়া বোধ করতে পারেন, মানসিকভাবে তা মেনে নেওয়া
পাশে কিছু হালকা খাবার এবং পানীয় নিয়ে শুরু করুন মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক এই প্রশিক্ষণ